মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৯ নভেম্বর ২০১৮

মোঃ জামাল মোস্তফা

ভারপ্রাপ্ত মেয়র আলহাজ্ব মো. জামাল মোস্তফার সংক্ষিপ্ত জীবন-বৃত্তান্ত


আলহাজ্ব মো. জামাল মোস্তফা ১৯৫৯ সালের ৩১ ডিসেম্বর ঢাকার মিরপুরে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। মিরপুর মডেল হাই স্কুলে অধ্যয়নরত অবস্থাতেই জনগণকে সেবার মানসিকতা নিয়ে রাজনীতির সাথে যুক্ত হন। লেখাপড়া শেষে ব্যবসা শুরু করলেও রাজনীতির সাথে তিনি বরাবরই জড়িয়ে আছেন। ১৯৮৬ থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ঢাকা সিটি কর্পোরেশনের ১ নং ওয়ার্ড (বর্তমানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ৪ নং ও ১৫ নং ওয়ার্ড) আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ১৯৯৭ থেকে ২০০৪ সাল পর্যন্ত ৪ নং ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং ২০০৫ সাল থেকে অদ্যাবধি কাফরুল থানা আওয়ামী লীগ সভাপতি হিসেবে কর্মরত রয়েছেন। তিনি ১৯৯০ সালে স্বৈরাচার বিরোধী আন্দোলেনে অগ্রণী ভুমিকা পালন করেন; সেসময়ে আওয়ামী লীগের পক্ষ থেকে যে সকল কর্মসূচি ঘোষিত হয়েছিল তা যথাযথ পালন করেন। ১৯৯৪ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জনাব জামাল মোস্তফা ৪ নং ওয়ার্ডের কমিশনার নির্বাচিত হন।

 

৪ নং ওয়ার্ডের কমিশনার থাকাকালীন প্রয়াত মেয়র মো. হানিফ এর নেতৃত্বে মিরপুরে জনতার মঞ্চ প্রতিষ্ঠার ক্ষেত্রে জনাব জামাল মোস্তফা সক্রিয় ভূমিকা পালন করেন। তাছাড়া ১৯৯৬ সালের ১৫ ফেব্রুয়ারি ভোটারবিহীন নির্বাচন প্রতিহত করতেও তিনি সর্বাত্মক চেষ্টা করেন। ২০০১ সালে চারদলীয় জোট ক্ষমতায় থাকাকালীন আওয়ামী লীগ ঘোষিত কর্মসূচি সক্রিয়ভাবে পালন করার সময়ে তাঁর স্ত্রী কাফরুল থানা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী রোকেয়া জামাল ও তাঁর বিরুদ্ধে মিথ্যা মামলা দায়ের করা হয়। উক্ত মামলায় তাঁরা উভয়ই কারাবরণ করেন। জনাব জামাল মোস্তফা ২১ আগস্ট গ্রেনেড হামলায় আহত হয়ে সৌভাগ্যক্রমে বেঁচে যান। সে সময় কাফরুল থানা আওয়ামী লীগের যে সকল নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা-মোকাদ্দমা হয় তাদের অনেককে প্রয়োজনীয় সহায়তা করেন। 


২০১৫ সালে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের নির্বাচনে তিনি ৪নং ওয়ার্ডের কাউন্সিলর পদে বিপুল ভোটে নির্বাচিত হন। পরবর্তীতে তাঁকে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র-২ হিসেবেও মনোনয়ন দেয়া হয়। ৩০ নভেম্বর ২০১৭ তারিখে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের মেয়র আনিসুল হকের মৃত্যুর পর প্যানেল মেয়র-১ মো. ওসমান গণি ভারপ্রাপ্ত মেয়রের দায়িত্ব পালন করেন। পরবর্তীতে ২২ সেপ্টেম্বর ২০১৮ তারিখে প্যানেল মেয়র-১ মো. ওসমান গণির মৃত্যুর পর বর্তমানে আলহাজ্ব মো. জামাল মোস্তফা ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র হিসেবে দায়িত্ব পালন করছেন।


Share with :

Facebook Facebook